Medical Assistant & Dental Society of Bangladesh
মেডিকেল এ্যাসিস্টান্ট এন্ড ডেন্টাল সোসাইটি অব বাংলাদেশ
(একটি অরাজনৈতিক, অলাভজনক পেশাজীবি সংগঠন)

উদ্দেশ্যঃ
১। দক্ষ ও প্রশিক্ষিত পল্লী ডাক্তার, ডিপ্লোমা ডেন্টাল, লোকাল ডেন্টাল, লোকাল নার্স, ডিপ্লোমা নার্স, প্যাথলজিষ্ট, হোমিও, ইউনানী, আয়ুর্বেদী উন্নত প্রশিক্ষণের মাধ্যমে অর্থাৎ রিফ্রেশ ট্রেনিং এর মাধ্যমে আধুনিক পর্যায়ে গড়ে তোলা হবে। যাহা সিভিল সার্জন এবং আঞ্চলিক পরিচালক স্বাস্থ্য এর তত্ত্বাবধায়নে পরিচালিত হইবে। বাংলাদেশের প্রত্যন্ত এলাকায় স্বল্প প্রশিক্ষণধারী হোমিও, এলোপ্যাথি ও অন্যান্য মেডিকেল প্রাকটিশনারদের নিয়ে এ পরিকল্পনা বাস্তবায়িত হবে। এছাড়া যারা বেসরকারি প্রতিষ্ঠান থেকে মেডিকেল প্রশিক্ষণ নিয়ে প্রাকটিস করছেন, তারা আমাদের সদস্যপদ গ্রহণ করতে পারবেন এবং এ শিক্ষানীতির আওতায় তাদের দ্ক্ষ হিসেবে গড়ে তোলা হবে।

২। এমবিবিএস ডাক্তার দ্বারা প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষিত হিসেবে গড়ে তোলা হবে। এছাড়াও এন্টিবায়োটিক ও স্ট্ররায়েড ঔষধের প্রয়োগ সম্পর্কে বিধি-নিষেধ, এগুলোর অপব্যবহার এবং রেজিস্টার্ড মেথড সম্পর্কে অবহিত করানো হবে।

৩। সদস্য হওয়ার যোগ্যতা: অবশ্যই প্রত্যেক সদস্যকে সরকার অনুমোদিত প্রতিষ্ঠান থেকে মেডিকেল প্রশিক্ষণের সনদ থাকতে হবে। সেই প্রতিষ্ঠানের রেজিস্ট্রেশন নম্বর, ওয়েবসাইট থাকতে হবে। যে কোন মেডিকেল ডিপ্লোমা পাশ, মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ডিপ্লোমা ডেন্টাল, লোকাল ডেন্টাল নার্সিং, প্যাথলজি, হোমিওপ্যাথি, ইউনানী, আয়ুর্বেদিক বা পল্লী চিকিৎসক হতে হবে। প্রত্যেক সদস্যকে নিবন্ধিত করা হবে যা প্রাকটিসে সহায়ক হিসেবে কাজ করবে।